Miscellaneous News

সৌদি আরবে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি, সোমবার ঈদ হতে পারে বাংলাদেশে

সৌদি আরবে শুক্রবার পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে শনিবার ৩০টি রোজা পূরণ শেষে আগামী রোববার দেশটিতে উদযাপিত হবে ঈদুল ফিতর। আরব নিউজ, গালফ নিউজসহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য নিশ্চিত করেছে।এদিকে, শুক্রবার (২২ মে) শাওয়ালের চাঁদ দেখা না যাওয়ায় তুরস্ক, ইন্দোনেশিয়া ও অস্ট্রেলিয়াতেও রমজান মাস ৩০ দিন পূর্ণ হবে।

সে হিসাবে আগামী রোববার (২৪ মে) পবিত্র ঈদুল ফিতর উদযাপন হবে দেশ তিনটিতে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মতামতের ভিত্তিতে ওই তিন দেশের সরকার এ সিদ্ধান্ত জানিয়েছে।তুরস্কের পক্ষ থেকে বলা হয়েছে, দেশটির আকাশে শাওয়ালের চাঁদ দেখা না যাওয়ায় আগামী রোববার উদযাপিত হবে পবিত্র ঈদুল ফিতর।ইন্দোনেশিয়ার জ্যোতির্বিজ্ঞান কেন্দ্র জানিয়েছে, সেখানেও রোববার পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হবে।

অস্ট্রেলিয়ান জাতীয় ইমাম পরিষদ বলেছে, শনিবার হবে রমজানের শেষ দিন। আর রোববার শাওয়ালের প্রথম দিনে উদযাপিত হবে ঈদুল ফিতর।সৌদির সঙ্গে মিল রেখে ভারতের কেরালা রাজ্যেও ঈদ উদযাপিত হবে রোববার। দেশটির বাকি এলাকায় বাংলাদেশ, পাকিস্তান, মালয়েশিয়াসহ এশিয়ার বাকি দেশগুলোর মতো সোমবার ঈদুল ফিতর উদযাপিত হওয়ার সম্ভাবনা রয়েছে। সাধারণত সৌদি আরবের পরের দিন বাংলাদেশে ঈদ উদযাপন করা হয়, তাহলে এবার বাংলাদেশে ঈদুল ফিতর অনুষ্ঠিত হতে পারে সোমবার (২৫ মে)।

পাঠকের মতামত:
Back to top button