Lifestyle News

কর্নফ্লাওয়ারের এই ১০টি স্মার্ট ব্যবহার আপনি কখনই জা’নতেন না!

চাইনিজ খাবার তৈরিতে অপরিহার্য একটি উপাদান হচ্ছে কর্নফ্লাওয়ার। শুধু চাইনিজ কেন, যে কোন খাবার মুচমুচে ক’রতেও কর্নফ্লাওয়ারের জুড়ি মেলা ভার।

তবে শুধু কি খাবারেই লাগে এই বস্তু? না, বরং বেকিং সোডার মত এই কর্নফ্লাওয়ারেরও আছে হরেক রকমের ব্যবহার। চলুন, আজ জে’নে নিই রান্নাবান্না ছাড়াও কর্নফ্লাওয়ার দিয়ে যা যা ক’রতে পারেন আপনি। কর্নফ্লাওয়ারের ১০টি দারুণ স্মা’র্ট ব্যবহার জে’নে নিন।

তেলাপোকার য’ন্ত্রণা থেকে মু’ক্তি: তেলাপোকার য’ন্ত্রণা পোহাতে হয় কমবেশি সকলকেই। এই যন্ত্রণা থেকে মু’ক্তি পেতে সমপরিমাণ কর্নফ্লাওয়ার ও প্লাস্টার অফ প্যারিস একসাথে মিশিয়ে তেলাপোকা ঘরে ঢোকা এবং লু’কোনোর জায়গায় দিয়ে রাখু’ন। ব্যস, ঝা’মেলা মু’ক্তি।

জা’নালার গ্লাস প’রিষ্কার ও চকচকে ক’রতে: কর্নফ্লাওয়ারের সাথে পানি মিশিয়ে মি’শ্রণ তৈরি করুন। এই মি’শ্রণটি জা’নালার গ্লাসে লা’গিয়ে একটি কাপড় দিয়ে আলতো করে ঘষে নিন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন, দেখু’ন ম্যাজিক।

কাপড় থেকে র’ক্তের দাগ দূ’র ক’রতে: কর্নফ্লাওয়ার পানিতে মিশিয়ে পেস্টের মতো তৈরি করে নিন। এরপর তা কাপ’ড়ের র’ক্তের দাগের উপর ঘষে লা’গিয়ে নিন। খানিকক্ষণ রেখে একটি টুথব্রাশ দিয়ে ঘষে তুলে নিন। যদি দাগ এরপরও থাকে তাহলে আরও একবার একই কাজ করুন। এরপর কাপড় ধুয়ে রোদে শুকিয়ে নিন।

শি’শুর ডায়াপার রেশ দূ’র ক’রতে: অতিরি’ক্ত ডায়াপার পরিয়ে রাখলে শি’শুর দে’হে রেশ উঠে। এর যন্ত্রণা থেকে শি’শুকে মু’ক্তি দিতে ডায়াপার পরিবর্তনের সময় কর্নফ্লাওয়ার ছিটিয়ে দিলে শি’শুর দে’হে রেশ উঠা ব’ন্ধ হবে। এছাড়াও শি’শুর গোসলের পানিতে ১/৪ কাপ কর্নফ্লাওয়ার গুলে নিলেও স’মস্যার সমাধান হবে।

তরকারির ঝোল ঘন ক’রতে: অনেক সময় তরকারিতে বেশি পানি প’ড়ে গেলে অনেক জ্বাল দিলেও ঝোল ঘন হয় না। পাতলা ঝোল দে’খতেও ভালো লাগে না। এক কাজ করুন কিছুটা কর্নফ্লাওয়ার দিয়ে নিন। তরকারির ঝোল ঘন হয়ে যাবে।

তৈলাক্ত ত্বক থেকে মু’ক্তি পেতে: তৈলাক্ত ত্বকের যন্ত্রণা থেকে মু’ক্তি পেতে ব্যবহার ক’রতে পারেন কর্নফ্লাওয়ার। সাধারণ পাউডার ব্যবহার না করে অল্প কর্নফ্লাওয়ার ত্বকে ব্যবহার করুন। কিংবা পাউডারের সাথে মিশিয়ে রাখতে পারেন কর্নফ্লাওয়ার। অরিতিক্ত তেল শুষে নেয়ার কাজ করবে কর্নফ্লাওয়ার।

কাপড় থেকে কালির দাগ তুলতে: কাপড় থেকে কালির দাগ তুলতে কর্নফ্লাওয়ারের সাথে দুধ মিশিয়ে পেস্টের মতো তৈরি করে নিন। এরপর তা দাগের উপর লা’গিয়ে রাখু’ন। শুকিয়ে গেলে একটি টুথব্রাশ দিয়ে ঘষে তুলে নিন কাপড় থেকে কালির দাগ উঠে যাবে।

পু’ড়ে যাওয়া ত্বকের ঘরোয়া চিকিৎ’সা: রান্না ক’রতে গেলে শ’রীর একটু আধটু পু’ড়েই যায়। তাৎক্ষ’ণিক চিকিৎ’সার জন্য ব্যবহার ক’রতে পারেন ক’র্নফ্লাওয়ার। ৮ কাপ কুসুম গরম পানিতে এক টেবিল চামচ কর্নফ্লাওয়ার ও এক টেবিল চামচ বেকিং সোডা মি’শিয়ে এতে গজ বা প’রিষ্কার কা’পড় চুবিয়ে পোড়া অংশে আধা ঘণ্টা লা’গিয়ে রাখু’ন।

রূপার তৈরি যে কোন জিনিস প’রিষ্কার ক’রতে: রূপার তৈরি যে কোন জিনিস নতুনের মত করে তুলতে কর্নফ্লাওয়ার ও পানির মি’শ্রণের মাঝে ডুবিয়ে রাখু’ন। তারপর প’রিষ্কার করে নিন।

জুতার বাজে গন্ধ দূ’র ক’রতে: জুতার বাজে গন্ধ দূ’র ক’রতে কর্নফ্লাওয়ার জুতার মাঝে ছিটিয়ে সাড়া রাত রাখু’ন, সকালে ঝেড়ে ফেলুন। গন্ধ গায়েব!

পাঠকের মতামত:

Back to top button