Lifestyle News

বাড়িতে বসে অফিসের কাজ? অবশ্যই খেয়াল রাখুন পাঁচ বিষয়

বাড়িতে বসে অফিসের – বিশ্বের প্রতিটি দেশেই এখন একটা আতঙ্ক। আর তা হলো করোনাভাইরাস। এই ভাইরাসে মৃতের সংখ্যা ১৯ হাজার ছুঁই ছুঁই করছে। ছোঁয়াচে এই ভাইরাসটি যাতে সবার মধ্যে ছড়িয়ে পড়তে না পারে তাই দেশ লকডাউন করা হয়েছে।

লকডাউনের জন্য অফিসের সব কাজ বাসায়া বসেই করতে হচ্ছে সব চাকরিজীবীদের। তবে বাসায় বসে কাজ করার ক্ষেত্রেও কিছু বিষয় মাথায় রাখা প্রয়োজন। নইলে কাজে পরিপূর্ণতা আসবে না। সঙ্গে কাজ করার মানসিকতাও নষ্ট হয়ে যাবে। চলুন জেনে নেয়া যাক বাড়িতে কাজ করার ক্ষেত্রে কোন বিষয়গুলো খেয়াল রাখা জরুরি-

> অফিসের রিভলভিং চেয়ারে বসে কাজ করতে হয়। তবে বাড়িতে অবশ্যই কাঠের চেয়ারে বসে কাজ করুন। এটি আপনার কোমরের জন্য ভালো হবে।

> কম্পিউটার হলে তো কথা নেই, তবে ল্যাপটপ হলে টেবিলে রেখেই কাজ করুন। অর্থাৎ ওই চেয়ার টেবিলে বসলেই আপনার মধ্যে যেন কাজ করার মানসিকতা চলে আসে। সেদিকে খেয়াল রাখুন।

> যে ঘর কাজের জন্য বেছে নিচ্ছেন, সেখানে যেন বড় জানলা থাকে। জানলা দিয়ে প্রাকৃতিক দৃশ্য দেখতে পেলে মন ভালো রেখে কাজ করতে পারবেন। তাছাড়া ডেস্কেও রাখতে পারেন ইনডোর প্লান্ট।

> বাড়িতে কাজ করার সময় অবশ্যই এক ঘণ্টা অন্তর ছোট বিরতি নিয়ে পরিবারকে সময় দিন। অল্প হাঁটাহাঁটি করুন। এতে একঘেয়েমি কেটে যাবে। পরবর্তী কাজ ভালো হবে।

> আপনি চাইলে কাজের সময় কম ভলিউমে ইন্সট্রুমেন্টাল মিউজিক চালিয়ে রাখতে পারেন। এতে কোনো সমস্যা হবে না, বরং কাজে মনঃসংযোগ বাড়বে।

পাঠকের মতামত:
Back to top button