Lifestyle News

করোনা সতর্কতা: বাইরে থেকে ঘরে ফিরেই যে কাজগুলো দ্রুত করবেন

বাইরে থেকে ঘরে – বাতাসে সর্বত্রই যেন করোনাভাইরাস উড়ে বেড়াচ্ছে, এমনই আতঙ্গে রয়েছে সবাই! এর মাঝেও বিশেষ প্রয়োজনে অনেকেই আবার বাইরে বের হচ্ছেন। অনেকেই ছুটছেন হাসপাতালে আবার অনেকেই ওষুধের দোকানে। এসময় মাস্ক ও গ্লাভস পরার পাশাপাশি আরো কিছু সতর্কতা অবশ্যই মেনে চলতে হবে।

পরিবার ও প্রিয়জনদেরকে করোনা থেকে বাঁচাতে অবশ্যই ঘরে ফেরার পর কিছু কাজ করতে হবে। নইলেই ফাঁক-ফোকরের মধ্য দিয়ে করোনা পরিবারের সবার জন্য কাল হয়ে দাঁড়াবে! জেনে নিন করণীয়-

১. যে কোনো ধরনের সাধারণ মাস্ক ব্যবহার করলে বাড়ি ফিরেই প্রথমে সেটিকে নির্দিষ্ট জায়গায় ফেলে দিন। অবশ্যই তা কেটে ফেলবেন।

২. ওই মাস্ক পুনরায় আর ব্যবহার করা যাবে না।

৩. বাইরে থেকে ফেরার পর মাস্কটি ঘরের আশেপাশে নয় বরং বারান্দায় বা যে কোনো কোণে একটি নির্দিষ্ট ডাস্টবিনে ফেলুন।

৪. এরপর দুই হাত খুব ভালোভাবে সাবান দিয়ে ২০ সেকেন্ডের বেশি সময় নিয়ে ধুয়ে নিন।

৫. তারপরই ঢুকতে গোসলখানায়। পোশাক পরিবর্তনের গোসল করে নতুন পোশাক পরুন। আর ওই জামা-কাপড় ভালোভাবে সাবান পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রেখে ধুয়ে ফেলুন।

চিকিৎসকদের মতে, এই নিয়মগুলো না মানলে করোনাভঅইরাস পিছু ছাড়বে না। এতে আপনি যেমন সংক্রমিত হবেন সঙ্গে পরিবারও।

২৯ মার্চ থেকে শেয়ারবাজারে লেনদেন বন্ধ

আগামী ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত শেয়ারবাজারে লেনদেন বন্ধ ঘোষণা করা হয়েছে। দেশে করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলার অংশ হিসেবে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মঙ্গলবার বিকেলে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এ সিদ্ধান্তের কথা জানিয়েছে।

ডিএসই জানিয়েছে, দেশে করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলার অংশ হিসেবে সরকার ২৯ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে। সরকারের এই সিদ্ধান্তের সঙ্গে সঙ্গতি রেখে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত ডিএসই’র ট্রেডিং, সেটেলমেন্ট কার্যক্রমসহ সব দাপ্তরিক কাজ বন্ধ থাকবে।

পাঠকের মতামত:
Back to top button