International News

‘মধ্যবিত্ত’ বাইডেনের সম্পত্তির পরিমাণ কত?

বাইডেনের সম্পত্তির পরিমাণ – অনেকের কাছে তিনি ‘মিডল ক্লাস জো’ নামেই পরিচিত ছিলেন। সেই জো বাইডেনই নির্বাচিত হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। ‘মিডল ক্লাস জো’ নামে পরিচিত হলেও বাস্তবে তার সম্পত্তির মূল্য কয়েক লাখ ডলার।

মার্কিন প্রভাবশালী সাময়িকী ফোর্বস বলছে, প্রেসিডেন্ট নির্বাচনের সময় জো বাইডেন ২০১৬, ২০১৭ এবং ২০১৮ সালের সম্পত্তির যে হলফনামা দিয়েছেন, তাতে স্টেট এবং ফেডারেল আয়কর রিটার্নের হিসেবে বাইডেনের মোট সম্পত্তির পরিমাণ ৯০ লাখ ডলার।

এর মধ্যে ডেলাওয়ারে রয়েছে ৪০ লাখ ডলারের দুটি বাড়ি। নগদ এবং বিনিয়োগ মিলিয়ে রয়েছে আরও ৪০ লাখ ডলার। এছাড়া ১০ লাখ ডলার পেয়েছেন ফেডারেল পেনশন হিসেবে।

১৯৭৩ থেকে ২০০৯ সাল পর্যন্ত সিনেটর ছিলেন বাইডেন। সিনেটের হিস্টোরিক্যাল রেকর্ড বলছে, এই সময়ের মধ্যে বাইডেনের বেতন ৪২ হাজার ৫০০ ডলার ছিল। তবে শেষ পর্যন্ত তা বেড়ে ১ লাখ ৭৪ হাজার ডলার পর্যন্ত হয়েছে। বাইডেন তখন উপহাস করে বলতেন, ‘আমি কংগ্রেসের সবচেয়ে গরিব মানুষ।’

বারাক ওবামার আমলে ২০০৯ সালে ভাইস-প্রেসিডেন্ট নির্বাচিত হন জো বাইডেন। ২০১৭ সাল পর্যন্ত ভাইস-প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন তিনি। এই সময় তার বেতন এক ধাক্কায় ৩০ শতাংশ বৃদ্ধি পায়। প্রত্যেক বছর বৃদ্ধির ফলে সেই বেতন দাঁড়ায় ২ লাখ ৩০ হাজার ডলারে।

২০১৯ সালে বাইডেন যখন তাদের আর্থিক সম্পত্তির পরিমাণ প্রকাশ্যে আনেন তখন তিনি জানিয়েছিলেন, ২০১৭ এবং ২০১৮ সালে তার এবং স্ত্রী জিল বাইডেনের সম্পত্তির পরিমাণ ছিল ১ কোটি ৫ লাখ ডলার।

Back to top button