International News

অংশগ্রহণকারী অসুস্থ, স্থগিত অক্সফোর্ডের ভ্যাকসিন ট্রায়াল

অংশগ্রহণকারী অসুস্থ – ব্রিটেনের অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং ফার্মাসিউটিক্যালস কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা যৌথভাবে যে টিকা তৈরি করছে তার তৃতীয় ধাপের ট্রায়াল স্থগিত করা হয়েছে।

স্ট্যাট নিউজের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস এবং রয়টার্স জানিয়েছে, ইংল্যান্ডে ট্রায়ালে অংশ নেয়া এক স্বেচ্ছাসেবী ‘অজ্ঞাত অসুস্থতায়’ পড়ায় নিরাপত্তার শঙ্কায় ট্রায়াল স্থগিত করা হয়েছে।

অ্যাস্ট্রাজেনেকার একজন মুখপাত্র মঙ্গলবার রাতে বিবৃতিতে বলেন, ‘নিরাপত্তা বিষয় তথ্য পর্যালোচনার জন্য একটি স্বাধীন কমিটি গঠন করা হয়েছে।’

ঠিক কী ধরনের অসুস্থতায় পড়েছেন ওই ব্যক্তি এবং কবে নাগাদ সেটি হয়েছে, তা এই প্রতিবেদন লেখা পর্যন্ত জানা যায়নি। তবে কর্মকর্তারা বলছেন, ভুক্তভোগী অংশগ্রহণকারী সেরে উঠবেন বলে আশা করা হচ্ছে।

স্ট্যাটের প্রতিবেদনে বলা হয়েছে, এই ট্রায়াল স্থগিত হওয়ায় অ্যাস্ট্রাজেনেকার অন্য ভ্যাকসিন তৈরির প্রক্রিয়ায়ও প্রভাব পড়েছে। অন্যগুলোতে একই ধরনের পার্শ্বপ্রতিক্রিয়ার শঙ্কায় আছেন বিজ্ঞানীরা।

অ্যাস্ট্রাজেনেকার ট্রায়ালে বিনিয়োগ করা মার্কিন প্রশাসন এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

একটি ভ্যাকসিনের চূড়ান্ত অনুমোদনের আগে সাধারণত তিনটি ট্রায়াল হয়ে থাকে। প্রথম দুটিতে অল্প মানুষকে অন্তর্ভুক্ত করা হয়। তৃতীয় অর্থাৎ চূড়ান্ত ধাপের ট্রায়ালে কয়েক হাজার মানুষের শরীরে ভ্যাকসিন প্রয়োগ করা হয়। তাই এই ধাপটিই সবচেয়ে চ্যালেঞ্জিং।

অক্সফোর্ড আগে দাবি করে, প্রথম দুই ধাপের ট্রায়ালে তাদের টিকা নিরাপদ এবং কার্যকরী হিসেবে প্রমাণিত হয়েছে।

কোম্পানিটি এখন বলছে, ‘বড় ধরনের ট্রায়ালে অসুস্থতা দেখা দেয়ার শঙ্কা থাকে, তবে অবশ্যই সেটি স্বাধীনভাবে এবং সতর্কতার সঙ্গে বিশ্লেষণ করতে হবে।’

যুক্তরাষ্ট্রে আরেকটি ভ্যাকসিনের চূড়ান্ত ধাপের ট্রায়াল চালানো মডার্না জানিয়েছে, তারা এখনো কোনো ধরনের ‘প্রভাবের তথ্য’ পায়নি।

পাঠকের মতামত:
Show More
Back to top button