Health News

রসগোল্লার স্বাস্থ্য উপকারিতা জানলে অবাক হয়ে যাবেন

মিষ্টির প্রতি ভালোবাসা কার না রয়েছে। আর যদি হয় রসগোল্লা, তাহলে তো কথাই নেই। রসগোল্লা যিনি তৈরি করেছেন, তিনিও বাঙালি। রসে টইটুম্বুর রসগোল্লা কিন্তু খাদ্যরসিক বাঙালির স্বাদকে একেবারে বদলে দিয়েছে।

স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, অনেকে ওজন বাড়ার ভয়ে এবং অন্যান্য শারীরিক সমস্যা দেখা দেওয়ার ভয়ে মিষ্টি এড়িয়ে চলেন। কিন্তু অন্যান্য মিষ্টির তুলনায় গরম রসগোল্লার যে নানা ধরনের স্বাস্থ্যগত গুণ রয়েছে, তা আমাদের অনেকেরই অজানা।

চলুন জেনে নিই, রসগোল্লার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।যন্ত্রণা উপশমে

গরম রসগোল্লা ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ও ওমেগা-৬ ফ্যাটি এসিড যুক্ত, যা গাঁট ও বাতের ব্যথা কমাতে সাহায্য করে। এ ছাড়া এতে থাকা ভিটামিন-কে ও ম্যাগনেসিয়াম হাড়ের ঘনত্ব ঠিক রাখতে সহায়তা করে।রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে

গরম রসগোল্লা রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়িয়ে তোলে এবং দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে ঠিক রাখতে সাহায্য করে। সর্দি, কাশি কমায়।

ওজন নিয়ন্ত্রণে

ডায়েটিশিয়ানদের মতে, রসগোল্লা হাই প্রোটিন ডায়েট। রসগোল্লার মধ্যে প্রচুর ডায়েটারি ফাইবার থাকে, যা হজম ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। ফলে দেহের ওজন নিয়ন্ত্রণে থাকে।

হার্টের যত্নে

রসগোল্লায় ওমেগা-৩ ফ্যাটি এসিড থাকার ফলে এটি শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণ রাখতে কার্যকর ভূমিকা পালন করে। ফলে হার্টের অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই কমে যায় এবং হার্ট ভালো থাকে।

কিডনি স্টোন হতে না দেওয়া

রসগোল্লা ইউরিনারি সিস্টেমের কর্মক্ষমতাকে উন্নত করতে সাহায্য করে। ফলে কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়। প্রস্রাবের সময় যাদের জ্বলন হয়, তাদের রসগোল্লা খাওয়া উচিত।

ক্যানসার প্রতিরোধে

গরম রসগোল্লাতে উচ্চমানের প্রোটিন থাকার ফলে ব্রেস্ট ক্যানসার, প্রোস্টেট ক্যানসার বা কোলন ক্যানসার প্রতিরোধ করতে সাহায্য করে।

দাঁত ও হাড়ের যত্নে

রসগোল্লায় থাকে প্রচুর ক্যালসিয়াম, ফসফরাস ও প্রোটিন, যা হাড় ও দাঁতকে সুস্থ রাখতে এবং ক্ষত রোধ করতে সাহায্য করে। এ ছাড়া এতে থাকা ভিটামিন ডি দাঁতের ক্যাভিটি রোধ করতে সহায়ক।

পাঠকের মতামত:
Show More
Back to top button