Health News

মাড়ির র’ক্তপাতকে যে কারণে অবহেলা করবেন না

অবহেলা করবেন না – দাঁত ব্রাশ করার সময় বা কুলি করার সময় অনেকেরই মাড়ি থেকে রক্ত পড়ে। এমন সমস্যাকে আমরা খুব বেশি গুরুত্ব দিই না। কিন্তু দীর্ঘমেয়াদি মাড়ির রোগকে বিশেষজ্ঞরা নীরব ঘাতক বলেই আখ্যায়িত করেন। আবার কেবল যে দাঁত বা মাড়ির রোগেই এমন হয়, তা-ও নয়। এটি হতে পারে আরও কোনো জটিল রোগের লক্ষণ। তাই এ সমস্যাকে কিছুতেই অবহেলা করা চলবে না।

১. বেশির ভাগ ক্ষেত্রে নিয়ম মেনে নিয়মিত মুখ পরিষ্কার না করার কারণে নিঃসৃত লালার বিশেষ উপাদান, মুখের মধ্যের জীবাণু ও খাদ্যকণা মিলে দাঁত ও মাড়ির মধ্যবর্তী স্থানে ডেন্টাল প্লাক নামের সাদা আঠালো পদার্থ তৈরি করে। কিছুদিনের মধ্যে প্লাক শক্ত পাথরে পরিবর্তিত হয়ে মাড়িতে প্রদাহের সৃষ্টি করে। প্রাথমিক পর্যায়ে মাড়ি লাল হয়ে ফুলে যায়; পরবর্তী সময়ে ব্রাশ করার সময়, শক্ত কিছু খেলে বা আলতো চাপে রক্ত পড়ে। এ অবস্থায় অবহেলা না করে চিকিৎসকের পরামর্শে চিকিৎসা নিতে হবে। সঠিক নিয়মে দাঁত পরিষ্কার করতে হবে। অনেক সময় সুস্থ মাড়িতেও ভুল পদ্ধতিতে ডেন্টাল ফ্লস বা টুথব্রাশের আঘাতে র’ক্তপাত হতে পারে।

২. বিশেষ কিছু ভিটামিন বা মিনারেল যেমন ভিটামিন সি, ডি, কে, আয়রনের অভাবে মাড়ি দিয়ে রক্ত পড়তে পারে। সুষম স্বাস্থ্যকর খাবার যেমন তাজা ফরমালিনমুক্ত ফল, শাকসবজি, দুধ, টক দই, ডিম, ছোট মাছ, সামুদ্রিক মাছ মাড়িকে সুস্থ রাখে।

৩. অসামঞ্জস্য কৃত্রিম দাঁত, অর্থোডন্টিক তার বা অন্য কিছুতে আঘাতের কারণেও মাড়ি দিয়ে রক্ত পড়তে পারে। এ ক্ষেত্রে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

৪. রক্তের নানা রোগ যেমন হিমোফিলিয়া থেকে লিউকোমিয়া বা ব্লাড ক্যানসার, লিভারের সমস্যা, রক্ত জমাট বাঁধার উপাদানের তারতম্য, ডেঙ্গু, অনিয়ন্ত্রিত ডায়াবেটিস, এইডস প্রভৃতি রোগের প্রাথমিক উপসর্গও হতে পারে মাড়ি থেকে র’ক্তপাত।

৫. রক্ত পাতলা রাখার ওষুধ বা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের কিছু ওষুধ সেবনেও মাড়ি দিয়ে রক্ত পড়তে পারে। কাজেই দাঁতের চিকিৎসকের কাছে পরামর্শ নেওয়ার সময় কী কী ওষুধ সেবন করেন, তা খুলে বলুন।

৬. গর্ভাবস্থায় বা বিশেষ সময়ে হরমোনের তারতম্যের কারণেও মাড়ি দিয়ে রক্ত পড়তে পারে।

৭. অতিরিক্ত মানসিক চাপ, দীর্ঘমেয়াদি রোগ, ধূমপানসহ নানা কারণে শরীরের রোগ প্রতিরোধক্ষমতা কমে গেলেও এমনটা হতে পারে।

কারণ যা-ই হোক, সেটা শনাক্ত করে চিকিৎসা নেওয়া জরুরি। কারণ মাড়ির রোগ শুধু দাঁতকে নষ্ট করে তা নয়, এটি হতে পারে অন্য জটিলতারও উপসর্গ।

লেখক: রাজ ডেন্টাল সেন্টার, কলাবাগান, ঢাকা

পাঠকের মতামত:
Back to top button